অস্কার জিতে নিজ দেশে ‘নিষিদ্ধ’

এবার পরিচালক বিভাগে অস্কার জিতে যুক্তরাষ্ট্রের বাইরে প্রথম নারী হিসেবে রেকর্ড গড়েছেন চীনের ক্লো ঝাও। ছবির নাম নোম্যাডল্যান্ড। মুহূর্তে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে তার নাম ও কাজ। তবে এই জয়ই যেন ঝাওয়ের জন্য নিজ দেশে নিষিদ্ধ হওয়ার উপলক্ষ হয়ে উঠল।

তার এই বিশ্বজয়ের খবর চীনাদের মনে উচ্ছ্বাসের দোলা দিতে শুরু করলেও মুহূর্তেই তা আড়াল করে ফেলে শি জিনপিং শাসিত সর্বাত্মক রাষ্ট্র। কিন্তু কেন?

ক্লো ঝাওয়ের সিনেমা বেস্ট পিকচার পুরস্কার জিতেছে। একইসঙ্গে এর শ্রেষ্ঠাংশে কাজ করে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডোরম্যান্ড। সিনেমার কাহিনি গড়িয়েছে এক নারীর অনিশ্চিত জীবনের গল্প নিয়ে।

২০১১ সালের আগে-পরের ঘটনা। বিশ্বে প্লাস্টারবোর্ডের চাহিদা কমে যাওয়ায় যুক্তরাষ্ট্রের জিপসাম কোম্পানি ৮৮ বছর পর ২০১১ তাদের কারখান বন্ধ করে দেয়। এর অবস্থান নেভাডা রাজ্যের এম্পায়ারে। ওই কারখানায় যারা চাকরি হারিয়েছিলেন, তাদের একজন ফার্ন । কাজ হারানোর পর ফার্নের অনিশ্চিত জীবনের চিত্রনাট্যে ফ্রেমে ফ্রেমে এগিয়ে গেছে সিনেমার কাহিনি।

যুক্তরাষ্ট্রের গল্পকার জেসিকা ব্রুডারের লেখা ‘নোম্যাডল্যান্ড: সারভাইভিং আমেরিকা ইন দ্য টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি’ বই অবলম্বনে চলিচ্চত্রটি নির্মাণ করেছেন ক্লো ঝাও। ২০২০ সালে এক ঘণ্টা ৪৮ মিনিটের চলচ্চিত্রটি প্রথম মুক্তি পায়।

নির্মাণের দিক থেকে অত বড় আয়োজন নয়, তবে করপোরেট কোম্পানির লাভ-লোকসানের বলি হওয়া এক নারীর জীবনালেখ্য উঠে আসা নোম্যাডল্যান্ড বিশ্বের তাবড় সিনেমা বোদ্ধাদের মন জয় করে জিতেছে অস্কার।

কোটি কোটি মানুষের কাছে এই বার্তা পৌঁছে গেছে। আর ঝাওয়ের কাজ নিয়ে কথার পিঠে কথা বড় হয়েছে। বিশ্বজুড়ে সোশ্যাল মিডিয়ায় ক্লো ঝাও ঝড় তুলেছেন। তবে খোদ তার নিজের দেশ চীনে তার অস্কার জয় মৃদূ কম্পনও তুলতে পারেনি।

ক্লো ঝাও এখন যুক্তরাষ্ট্রে থাকেন। তার অস্কার পাওয়ার খবর ছড়িয়ে পড়তেই তাকে নিয়ে উচ্ছ্বাস দেখাতে শুরু করে চীনারা। উইচ্যাট ও ওয়েবোতে তাকে অভিনন্দন জানিয়ে অনেকে পোস্ট দিতে শুরু করেন।

ওয়েবোতে একজন লেখেন, ‌‘তিনি চীনের এমনকি পুরো এশিয়ার মানুষের জন্য গর্ব।‘ আরেকজন লেখেন, ‘চারটি শব্দ : অস্কার, চাইনিজ, নারী ও পরিচালক, এই মুহূর্তে খুবই প্রাসঙ্গিকভাবে যুক্ত হয়ে একটি গৌরাবান্বিত বাক্য হয়ে উঠেছে।‘

পুরস্কার পাওয়ার পর ক্লো ঝাও সম্পর্কে চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে যত পোস্ট দেওয়া শুরু হয়, এক ঘণ্টার মধ্যেই সেগুলো মুছে বা লুকিয়ে ফেলা হয়েছে। বেশির ক্ষেত্রে প্রদর্শনই করা হয়নি।

ঝাওয়ের অস্কার জয়ের খবরের সঙ্গে সংশ্লিষ্ট পোস্টের বদলে ভেসে আসতে থাকে বিধি ভঙ্গের নিয়ম লেখা নোটিশ। অস্কার পাওয়ার খবর মুহূর্তেই গায়েব হয়ে যায়।

কেন ঝাওকে নিয়ে উৎসাহ নেই চীন সরকারের? যেখানে বৈশ্বিক পরিমণ্ডণে কৃতিত্বের স্বাক্ষর রেখে গত মার্চ মাসেই এশিয়ার প্রথম নারী হিসেবে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড জয় করেছেন, সেখানে তার মতো গুণী নাগরিককে কেন মূল চীনে গৌরবের আসন দেওয়া হচ্ছে না?

২৫ এপ্রিল ঝাও অস্কার পাওয়ার পর ২৬ এপ্রিল ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, আট বছর আগের এক সাক্ষাৎকারে চীনের বিরুদ্ধে বিষোদগার করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

২০১৩ সালে যুক্তরাষ্ট্রের অখ্যাত একটি ম্যাগাজিনে সাক্ষাৎকার দিয়েছিলেন ঝাও। তাতে জন্মভূমি চীন নিয়ে তার অভিজ্ঞতার কথা বলতে গিয়ে কোনো বাক্যে বলেছিলেন, ‘সেটি এমন এক জায়গা, যার সবটাই মিথ্যায় ভরা।‘

সম্ভবত এই কথাই তাকে চীনা কর্তৃপক্ষের চোখের বালি করে তুলেছে। গোল্ডেন গ্লোব পাওয়ার পর থেকে বিষয়টি সামনে আসতে থাকে। আর অস্কার পাওয়ার পর তাকে আড়াল করার রাষ্ট্রীয় প্রচেষ্টার মধ্য দিয়ে ধারণাটা আরও জোরালো হওয়ার পরিসর তৈরি হলো।

 

 

 

 

 

লেখক পরিচিতি

সিজু খান
সিজেএমবি'র শিল্প সম্পাদক ও নির্মাতা।

Get in Touch

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আরও পড়ুন

হোর্হে লুইস বোর্হেস-এর কবিতা

হোর্হে লুইস বোর্হেস-এর এ-কবিতাগুলি ১৯২৩ সালে প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ ‘ফের্বোর দে বুয়েনোস আইরেস’ (বুয়েনোস আইরেসের জন্য ব্যাকুলতা)-এ অন্তর্ভুক্ত

অমৃতলোকের কথাশিল্পী সেলিনা হোসেন

অনন্য কথাশিল্পী সেলিনা হোসেন, একাত্তরের বাঙালির ভয়াল দিন-রাত্রিতে আপনি ছিলেন ঢাকা শহরের অধিবাসি হয়ে। দু’চোখে দেখেছেন জল্লাদ রক্তপিপাসু পাকিস্তানীদের রক্ত উল্লাস। উদ্যত রাইফেল আর মেশিনগানের মুখে গোটা বাংলাদেশ নেতিয়ে পড়েছিল

পেন পিন্টার প্রাইজ পেলেন জিম্বাবুয়ের ঔপন্যাসিক

তার সর্বশেষ প্রকাশিত উপন্যাস ‘দিস মউর্নঅ্যাবল বডি’ গত বছরের বুকার পুরস্কারের লং লিস্টে জায়গা করে নিয়েছিলো। দুর্নীতি ও ভঙ্গুর অর্থনীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে গত বছর গ্রেফতার হন তিনি।

Get in Touch

সর্বশেষ প্রকাশিত