পরবাস

দেয়ালচিত্র: চলতি পথের শিল্প

চিত্রশিল্প নিয়ে আলোচনার জন্যে যে পরিমাণ সময় ও বিশাল ক্যাম্পাস দরকার, সেই সুযোগও এই ছোট্ট লেখায় নেই। তাই সেই আলোচনাতেও যাচ্ছি না। আমার আলোচনার বিষয় চলতি পথে দেখা কিছু দেয়ালচিত্র

মনবিষয়ক ভাবনা

চাওয়া আর না পাওয়ার টানাপোড়েনে মন বেচারা আউল-বাউল হয়। আজ যার জন্য মন পাগলা, কাল তার দিকে ফিরেও চায় না। মনের আকাশে তাই কারণে, অকারণে মেঘ জমে। কালবৈশাখীর তাণ্ডব চলে। এই তাণ্ডব যেমন অবশ্যম্ভাবী, তেমনি জরুরি তার রশদ বা প্রাণ সঞ্চার, যা আসে সবান্ধব সুহৃদ থেকে। আসে প্রেম, মমতা, ভালোবাসা থেকে।

গণতন্ত্রের কী রূপ দেখছে বিশ্ব

যুক্তরাষ্ট্রের জনগণ ডোনাল্ড ট্রাম্পের মতন প্রেসিডেন্ট আর পায়নি কখনো। প্রত্যাশা করি এরকমটি যেন আর না হয়। কোনো ব্যবসায়ী যদি রাজনীতিবিদ বনে যান, ক্ষমতার মসনদে..

ব্যক্তিগত সচিবের দৃষ্টিতে জেনারেল ওসমানী

মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল আতাউল গণি ওসমানী মন্ত্রিসভায় থাকাকালে তাঁর সহকারী ব্যক্তিগত সচিব ছিলেন শাহনূর চৌধুরী। বর্তমানে তিনি যুক্তরাজ্যের এডিনবরা শহরে স্থায়ীভাবে বসবাস করছেন।...

প্রবাসীদের মরদেহ সরকারি খরচে দেশে পাঠানো হোক

প্রবাসীদের একটাই চাওয়া। বিদেশ যে কেউ মারা গেলে তার মরদেহটি যেন সরকারি খরচে নিজ দেশে নিয়ে আসার ব্যবস্থা করা হয়। এটি প্রবাসীদের প্রাণের দাবি।

দ্য মেডেল অব দ্য ব্রিটিশ এম্পায়ার

ইদানিং 'ব্ল্যাক লাইভস ম্যাটার' এর রব চারদিকে। ব্রিটিশ সাম্রাজ্যবাদের অপরাধ, বিশেষ করে ক্রীতদাস বেচাকেনার জন্য ক্ষমা চাওয়া এবং ক্ষতিপূরণ দেওয়ার ডাক পড়ছে চারদিকে । তবে কেবিনেট অফিসের প্রধান (অনার সেক্রেটারি) বলেছেন, ব্রিটিশ এম্পায়ার শব্দটি বাদ দেওয়ার প্রশ্নই ওঠে না।

তবু পৃথিবী মানবিক

ক্ষণিকের অন্ধকার আমাদের ভিন্ন দৃশ্যায়নে নিয়ে গেলেও মানবিক মানুষেরা আলোর সন্ধান দেয়। তাদের অনুসরণ করলে আলোকিত হওয়ার পথ পাওয়া যায়।

জীবন এক নিত্য যাত্রার প্রতিধ্বনি

হিথ্রো এয়ারপোর্টের বাইরে বের হতেই স্নিগ্ধ, পবিত্র এক টুকরো সোনারোদ আমাকে জানাল- রানির দেশে তোমাকে স্বাগতম। সেই থেকে শুরু জীবনের আরেক অধ্যায়।

সাংবা‌দিকতার সুতোয় বাঁধা জীবন

করুণাময় আমা‌কে মা, প্রেমিকা, বোন, সন্তা‌নের জননী, পরম বন্ধু;  কত রূ‌পে সম্পর্ক অনুভবের ভাগ‌্য দিয়েছেন, তা বলে শেষ করা যাবে না।

সর্বশেষ প্রকাশিত লেখা