বিশেষ সংখ্যা

প্রসঙ্গ : পাখিবিদ সালিম আলির আত্মজীবনী ‘দ্য ফল অব অ্যা স্প্যারো’

জরিপের কাজের জন্য সালিম আলিকে বেশ কিছু অঞ্চলে পরিভ্রমণের জন্য বের হতে হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি উল্লেখযোগ্য স্থান হলো নীলগিরি, আফগানিস্তান, পাখিদের তীর্থস্থান কৈলাস মনসারোভার, ফ্লেমিঙ্গো শহর, ভারতপুর, বস্তার এবং পূর্ব হিমালয়। এর মধ্যে বেশ কিছু জরিপের কথা তার বই ‘বার্ডস অব সিকিম’ এবং ‘বার্ডস অব কেরালা’-তে স্থান পেয়েছে।

পর্তুগিজ কবিতা ও ফের্নান্দো পেসোয়া বিষয়ে রিচার্ড জেনিথের সাক্ষাৎকার

প্রতিটি ইংরেজি কবিকে কবিতা লেখার সময় হুইটম্যানের মুখোমুখী হতে হবে। আপনি কি মনে করেন, কেবলমাত্র পর্তুগিজ কবিদেরকেই ফের্নান্দো পেসোয়ার মুখোমুখি হতে হয়?

হোর্হে লুইস বোর্হেস-এর পাঁচটি কবিতা

হোর্হে লুইস বোর্হেস-এর এ-কবিতাগুলি ১৯২৩ সালে প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ ‘ফের্বোর দে বুয়েনোস আইরেস’ (বুয়েনোস আইরেসের জন্য ব্যাকুলতা)-এ অন্তর্ভুক্ত

অসমিয়া কথাসাহিত্য : একটি পর্যালোচনা

বাংলা সাহিত্যে আশাপূর্ণা দেবী তাঁর সাহিত্য সৃষ্টির মাধ্যমে যেভাবে নারী জীবনের ব্যথা বেদনা ও বঞ্চনার ইতিহাস তুলে ধরেছেন, অসমিয়া সাহিত্যেও তেমনই কয়েকজন প্রগতিশীল লেখকের হাতে নারী জীবনের বেদনাঘন ইতিহাস ফুটে উঠেছে। এদিক দিয়ে দেখতে গেলে প্রথমেই নিরুপমা বরগোহাঞির নাম করতে হয়। ১৯৯৬ সনে লেখকের ‘অভিযাত্রী’ উপন্যাসটি সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করে।

মাংস | ভার্জিলিও পিনেরা

ভার্জিলিও পিনেরার জন্ম ১৯১২ সালের ৪ আগস্ট কিউবার কারডেনাসে। তিনি একাধারে নাট্যকার, কবি, ছোট গল্পকার এবং প্রাবন্ধিক ছিলেন। কিন্তু প্রকাশ্যে সমকামিতার জন্য তিনি তার সাহিত্য জীবনে বিখ্যাত তো হতে পারেনইনি, বরং কুখ্যাত হয়েছেন।

নক্ষত্রেরা কথা বলে | ভ্লাদিমির সোলোখিন

রোমানিচ জিজ্ঞেস করল। ‘অন্ধকার বাড়ছে। মেয়েটি না তোমাকে নৌকায় যাওয়ার আমন্ত্রণ করে গেল?’ ‘তোমার কি মনে হয় সে সত্যিই চায় আমি যাই? এখানকার রাত কালির মতো ঘন কালো। তোমার কি মনে হয় এমন অন্ধকারে সে সত্যিই ইসিককুল লেকে নৌকা বায়? বোধহয় আমাদের কাছ থেকে বিদায় নেবার ছুতা হিসেবে সে ওটা বলেছে।’

পেটার হান্ডকে দ্বিধা | মার্টিন কেম্পশেন

হান্ডকের বয়স এখন ৭৬ বছর। আমরা একই প্রজন্মের মানুষ। গ্যুন্টার গ্রাস এবং অন্যান্যদের সঙ্গে আমরাও একই সময়ে বড় হয়েছিলাম। বিগত বছরগুলোতে হান্ডকে আমার গুরু, পথপ্রদর্শক এবং অনুপ্রেরণার মানুষ ছিলেন। যেখানে গ্যুন্টার গ্রাসের লেখা এবং কাজকর্ম রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছিল, সেখানে হান্ডকের-ও একই উদ্দেশ্য ছিলো তবে তা আরও গভীর।

যখন অশ্বদল পরিণত হয়ে ওঠে | মোহাম্মেদ মেসুদ আল-আজমি

মোহাম্মেদ মেসুদ আল-আজমি একজন কুয়েতি গল্পকার। তিনি আরবি ভাষায় লেখালেখি করেন। নিজেকে জড়িয়ে নিয়েছেন ট্রেড ইউনিয়নের সঙ্গে। বহু বছর ধরে কুয়েতি শ্রমিক ইউনিয়নের নেতৃত্ব দিয়ে আসছেন।

সর্বশেষ প্রকাশিত লেখা