মতামত

গণতন্ত্র কেন জরুরি?

এই মুহুর্তের কার্যকর আলাপ হচ্ছে, কীভাবে বাংলাদেশকে গণতান্ত্রিক রাষ্ট্রে রূপান্তর করা যায়। আসুন, সেই আলাপের সূচনা করি।

একজন শামীমা বেগম এবং ব্রিটেনের দায়িত্ব

শামীমা বেগম এর নাগরিকত্ব ফিরিয়ে দেবে না বলে আদালত যে রায় দিয়েছে তা শুনে আমি অবাক হলেও বিস্মিত হইনি। ইতিহাস ঘাটলে বৃটিশ হোম মিনিস্টার...

বিশ্বায়ন, ‘গণ-দারিদ্র্য’ ও সম্প্রসারণের সংকট

দারিদ্র্য বিমোচনের উদ্দেশ্যে জীবাশ্ম জ্বলানির পক্ষে চীন ও ভারতের মতো দেশগুলোর শক্তিশালী অবস্থানের ফলে এটাই প্রতীয়মান হয় যে খোদ দারিদ্র্য সম্প্রসারণের একটি সমস্যা। সত্যি বলতে এটা অত্যন্ত গুরুতর একটা সমস্যা, এবং আমরা যদি এই সমস্যাকে গুরুত্বসহকারে আমলে না নেই, সেক্ষেত্রে লাতুর প্রবর্তিত প্ল্যানেটারিটির পর্যালোচনাকে কিভাবে আমাদের সময়ে আরও ত্বরান্বিত করা যায় তা আমরা জানতে পারব না।

ভারতীয় হাই-কমিশনারের কাছে খোলা চিঠি

রাষ্ট্র হিসেবে ভারত বন্ধুত্বের কথা বললেও বাংলাদেশের ক্ষেত্রে তার নীতি-পরিকল্পনায় যে আগ্রাসী মনোভাব রয়েছে, কোনমতেই তা সমর্থনযোগ্য নয়।

‘অশুভ’ শকুনের কাহিনি

শকুন। এ নামটা শুনলেই অনেকে আঁৎকে ওঠেন। বাপরে, কী ভয়ংকর এক প্রাণী! প্রচলিত ধারণা, শকুন শব্দটি অশুভ কিছুকেই ইঙ্গিত করে। তবে শকুন মোটেও অশুভ কিছু নয়। বরং তা খুবই উপকারী এক বন্ধু।

আলজা‌জিরার প্রশ্নবিদ্ধ প্রতিবেদন ও লন্ড‌ন-তারেক-জামায়াত তত্ত্বের গাঁজুড়ে  গল্প

লন্ডন যোগ মানেই ডেভিড বার্গম্যান-কামাল হোসেন-তারেক-জামায়াত; তেমনটা নাও হতে পারে। আল-জাজিরার প্রতিবেদনটি যদি লন্ডনকেন্দ্রিক লবিং-এর ফলাফলই হয়ে থাকে (সম্ভবত ব্যাপারটা তাই) তাহলে সেই লন্ডন-বাস্তবতাকে আরও গভীরভাবে বোঝার দরকার আছে।

ইতিহাস চেতনা: ভাষা-জাতি-জাতিরাষ্ট্রের কর্তৃত্বপরায়ণ নির্মাণ

জাতিরাষ্ট্রের ওকালতির মূলভিত্তি হচ্ছে ভাষা-ভাষাভিত্তিক জাতি। বাংলাদেশের প্রেক্ষাপটে ভাষাকেন্দ্রিক জাতীয়তা-চিন্তার এই বিপজ্জনক প্রবণতার শুরুয়াদ খোদ বাহান্নর ভাষা আন্দোলনেই। ভাষা আন্দোলনের কর্মী-চিন্তকরা যে তা টের পাননি তেমন কিন্তু নয়।

সর্বশেষ প্রকাশিত লেখা